‘ফাইট ক্লাব 2 ′ #1 কমিক বুক রিভিউ

By | July 20, 2021

“উদযাপন করুন যে শীঘ্রই উচ্চকে নীচে নিয়ে আসা হবে।”

আঠারো বছর আগে যখন তৎকালীন-অজানা চাক পালাহনিউকের প্রথম প্রকাশিত উপন্যাস “ফাইট ক্লাব” প্রকাশিত হয়েছিল, তখন সাহিত্যিক দৃশ্যটি ইতিমধ্যেই সুদূরপ্রসারী অস্তিত্বের ভীতির মধ্যে ছিল যা প্রথম বিশ্ব জীবনের মূর্ত ছিল। বিংশ শতাব্দী. সেটা ডগলাস কুপল্যান্ডের প্রভাবশালী “জেনারেশন এক্স: টেলস অফ অ্যাক্সিলারেটেড কালচার”ই হোক, যেটি “জেনারেশন এক্স” শব্দটিকে জনপ্রিয় করতে সাহায্য করেছে বা ব্রেট ইস্টন এলিস এবং আরভিন ওয়েলশের তথাকথিত “অপরাধমূলক” কাজ, যারা উভয়েই নির্লজ্জ অতিমাত্রায় চিত্রিত করেছে হিংসাত্মক এবং অদ্ভুত, অথবা এমনকি ডেভিড ফস্টার ওয়ালেসের আরও সহানুভূতিশীল ঝুঁকির মাধ্যমে আধুনিক অপব্যবহার – নির্বাচিত হেরাল্ড নির্বিশেষে, সামগ্রিক বার্তাটি স্পষ্টভাবে পরিষ্কার ছিল: সবকিছু ঠিক ছিল না।

প্রবল মোহ, একাকীত্ব, স্ব-বাস্তবায়নের প্রয়োজন, প্যাকেজ করা, ব্র্যান্ডেড, বিপণন এবং পদার্থ হিসাবে বিক্রি হওয়া বস্তুগত পণ্যগুলির অত্যধিক সম্পৃক্ততা – মানুষটি তার স্ব-নির্মিত দুর্গে বিচ্ছিন্ন, একযোগে সবকিছুর জন্য ক্ষুধার্ত এবং বিরক্তিকর – এই প্রতিটি পালাহনিউকের সমসাময়িকরা অসংখ্য অন্যান্য কোণ থেকে অনুসন্ধান করা থিমগুলি নিজেদেরকে “ফাইট ক্লাব” -এ প্রকাশ করেছিল, একই সাথে প্রেম এবং সহিংসতাকে ঘৃণা করে এমন একটি কাজ, এটি একটি বর্বরতার মতো করুণাময় গল্প।

তবে আসুন এটির মুখোমুখি হই: যে কারণে বেশিরভাগ লোকেরা “ফাইট ক্লাব” সম্পর্কে জানেন এবং তাকে পছন্দ করেন তা হল ডেভিড ফিঞ্চারের সু-নির্মিত, ভাল-অভিনয় করা কাল্ট ক্লাসিক 1999 ফিল্ম অ্যাডাপ্টেশন, যেটিতে এডওয়ার্ড নর্টন, ব্র্যাড পিট এবং হেলেনা বোনহ্যাম কার্টার অনামী বর্ণনাকারী হিসেবে অভিনয় করেছেন, যথাক্রমে টাইলার ডারডেন এবং মারলা সিঙ্গার। চলচ্চিত্র, যার চরিত্রগুলি বিজ্ঞাপনের পদ্ধতি এবং চলচ্চিত্র এবং সংগীত শিল্পকে ঘৃণা করে এবং এমনকি হস্তমৈথুনের সাথে স্ব-উন্নতির তুলনা করে, তবুও $ 70 মিলিয়ন ডলারেরও বেশি উত্পাদিত হয়েছিল, 90-এর দশকের অ্যাডোনিস পিট একটি চেইন-ধূমপান হিসাবে অভিনয় করেছিলেন, “অল-সিংগিং” , সর্ব-নৃত্য,” হাঁটা, কথা বলা আট-প্যাক, এবং উপন্যাসের মূল সমাপ্তি পরিবর্তন করে, প্রক্রিয়ার মধ্যে এটির অন্যতম সেরা বিষয়গত যুক্তিকে বিভ্রান্ত করে। কিন্তু আসুন আরেকবার সত্যের মুখোমুখি হই: এর ব্যর্থতা সত্ত্বেও, এটি একটি দুর্দান্ত চলচ্চিত্র ছিল, যা পলাহনিউককে তার প্রজন্মের একটি মোহনীয় কণ্ঠ হিসেবে প্রতিষ্ঠিত করেছিল এবং অগণিত পুরুষ দর্শকদের নিজেদের জীবনের প্রতিফলন ঘটাতে প্রভাবিত করেছিল এবং ভালভাবে … তাদের নিজস্ব ক্লাবগুলি শুরু করে। ।

এখন, মিনি-ইতিহাস পাঠকে একপাশে রেখে, “ফাইট ক্লাব 2”, যেখানে প্রায় দুই দশক ধরে একটি সিক্যুয়েল তৈরি হচ্ছে এবং অনেক মাস ধরে একটি নিশ্চিত কথোপকথন, এই বর্ণালীতে পড়ে?

ঠিক আছে, যদি এই দশ-সংখ্যার কমিক মিনিসারির প্রথম সংখ্যাটি আসন্ন জিনিসগুলির কোনও ইঙ্গিত দেয়, তাহলে যা আসার আছে তা সবই আসল হবে না, যা সমস্ত বাধ্যতামূলক এবং সময়োপযোগী এবং নিশ্চিতভাবে প্রিয়। “ফাইট ক্লাব 2” শুরু হয় মূল উপন্যাসের নামহীন বর্ণনাকারীর পাঠকদের আকর্ষণ করে – কৌতূহলী ভক্তদের জন্য, “ফাইট ক্লাব 2” উপন্যাসের সিক্যুয়েল, চলচ্চিত্র রূপান্তর নয়। এখন মারলা সিঙ্গারকে বিয়ে করেছেন, যার সাথে তিনি একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন, সেবাস্টিয়ান (যেহেতু তিনি এখন ডাকতে পছন্দ করেন) মূল উপন্যাসের শুরুতে নিজেকে আধ্যাত্মিকভাবে আরও খারাপ মনে করেন।

সেবাস্টিয়ান একটি খোলসার খোলস, “একটি অনুলিপি একটি অনুলিপি” (এবং হ্যাঁ, সেই লাইনটি পুনরায় ব্যবহার করা হয়)। তার বিয়ে ব্যর্থ হচ্ছে, মারলা তাদের সালাদ দিন, তাদের টাইলারের দিনগুলির ব্যাখ্যা ব্যাখ্যা করতে মরছে। তিনি তার ছেলের কাছে একজন দূরবর্তী বাবা, অনেকটা তার নিজের বাবার মতোই। তিনি তার চাকরি থেকে কোন সন্তুষ্টি অর্জন করেন না, যেখানে তিনি তার বেশিরভাগ সময় একটি অনলাইন শ্যুটার খেলে ব্যয় করেন। তিনি বিভিন্ন স্কিটলসের মতো বড়ি খেয়েছেন, নিয়মিতভাবে একজন থেরাপিস্টের সাথে দেখা করেন কোন ইতিবাচক প্রভাব ফেলেন না, এবং নয় বছর পরও স্পেস বানরের রাজা অরাজক মেসিয়া, টাইলার ডারডেন হিসাবে তার অতীতকে এড়াতে পারেননি।

কিন্তু একজন নতুন কথক, একটি পরিচিত কণ্ঠ, পাঠককে প্রতিশ্রুতি দেয় যে “সত্যিকারের জ্ঞান” এখনও মেনুতে রয়েছে, কারণ “কিছু কাল্পনিক বন্ধু”, যেমন প্রথম সংখ্যার প্রচ্ছদে লেখা আছে, “কখনও দূরে যাবেন না।”

সামগ্রিকভাবে, “ফাইট ক্লাব 2” এর প্রথম সংখ্যাটি দীর্ঘ প্রতীক্ষিত সিক্যুয়েলের একটি অপ্রতিরোধ্য সূচনা। তা সত্ত্বেও, পালাহনিউক সহজেই গদ্য থেকে কমিকে রূপান্তরিত করার ক্ষমতা প্রদর্শন করেন, তার ন্যূনতম শৈলীকে ক্রমিক শিল্পের ক্ষেত্রে ভালভাবে অভিযোজিত করে। শিল্পী ক্যামেরন স্টুয়ার্টের শৈলী সেই পাতায় একটি পাত্র এবং সৌন্দর্য নিয়ে আসে যা পালানিয়ুকের পাতার সাথে সামঞ্জস্যপূর্ণ; এটা স্পষ্ট যে লেখক বা শিল্পী কেউই এই মাধ্যমকে যে আখ্যান এবং চাক্ষুষ উপকরণগুলি দিতে চান তা গ্রহণ করছেন না। এবং কিছু পুঙ্খানুপুঙ্খভাবে চালিত বিষয়ভিত্তিক ভিত্তি সত্ত্বেও, “ফাইট ক্লাব 2” এখনও একই বর্ণনামূলক মলোটভ ককটেল সরবরাহ করে যা মূল উপন্যাস এবং চলচ্চিত্রের অভিযোজনকে এত অনন্য এবং আকর্ষণীয় করে তুলেছিল, যখন চরিত্রগুলির পৌরাণিক কাহিনীকেও চিন্তিত করে। এর সমস্ত ত্রুটির জন্য, বাকি মিনিসিরিজগুলির জন্য এখনও উচ্চ আশা রয়েছে। রাইজ না মরে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *